৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ভারত থেকে কিনবে সরকার

চাহিদা পূরণ করতে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে সরকার। স্বল্প ও দীর্ঘমেয়াদে ১৫ বছর ধরে এ বিদ্যুৎ আনা হবে। ভারতীয় ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) ও পাওয়ার ট্রেডিং কোম্পানির (পিটিসি) এ বিদ্যুৎ সরবরাহ করবে।

সচিবালয়ে বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। ওই বৈঠকে ফসফরিক সার আমদানিসহ কয়েকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, স্বল্পমেয়াদে প্রতি কিলোওয়াট ৪ দশমিক ৭১ টাকা দরে এনটিপিসির কাছ থেকে ৩শ’ মেগাওয়াট, ৪ দশমিক ৮৬ টাকা দরে পিটিসির কাছ থেকে ২শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এছাড়া দীর্ঘমেয়াদে প্রতি কিলোওয়াট ৬ দশমিক ৪৮ টাকা দরে ২শ’ মেগাওয়াট ও ৬ দশমিক ৯৪ টাকা ধরে পিটিসির কাছ থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনা হবে। এর আগে ভারত থেকে বাংলাদেশ ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির চুক্তি করেছিল।

এছাড়া বৈঠকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ৯৪ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার টন ফসফরিক এসিড আমদানির অনুমোদন দেয়া হয়। কমিটি ৩ হাজার ১০৫ কোটি টাকা ব্যয়ে ঢাকা ওয়াসার ওয়াটার পাইপলাইনের ইনট্যাংক মেইনটেন্স ও গন্ধবপুরের ৫ এমএলডি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের ঠিকাদারি নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


অর্থনীতি ক্যাটাগরির আরও খবর পড়ুন