ভারতে ‘সাম্মানিক ডি-লিট’ উপাধি পাচ্ছেন শেখ হাসিনা

কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘সম্মানসূচক ডি-লিট’ উপাধি দিচ্ছেন ভারতের পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়।আগামী ২৬ মে (১১ জ্যৈষ্ঠ) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন।ওই দিন বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বিশেষ সমাবর্তন উৎসবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হবে ‘সম্মানসূচক ডি-লিট’ উপাধি।

শেখ হাসিনা ছাড়াও বলিউডের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর ও ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী এস এম ইউসুফকে এই ডিগ্রি দেয়া হবে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এখন থেকেই বঙ্গবন্ধুর কন্যা ও প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিশেষ পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী বলেন, ‘আগামী সোমবার রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির সঙ্গে শেখ হাসিনা ও অন্যদের সাম্মানসূচক ডি-লিট উপাধি দেয়ার বিষয়ে কথা হবে। তারপর আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করা হবে। ইতোমধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রী আমাদের এখানে আসার বিষয়ে সম্মতি জানিয়েছেন। আমাদের কাছে এটা অত্যন্ত গর্বের বিষয়।’

উপাচার্য আরও জানান, ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য শর্মিলা ঠাকুরের মতো অভিনেত্রীর নাম ভাবা হয়েছে। একই সঙ্গে পদার্থবিদ্যায় বিশেষ কৃতিত্বের জন্য সম্মানিত ডি-লিট পাচ্ছেন বিজ্ঞানী ইউসুফ। প্রসঙ্গত,, ১৯ বছর আগে অটল বিহারী বাজপেয়ির সময় নজরুল জন্মশতবর্ষ উদযাপনে কবির প্রতি শ্রদ্ধা জানাতে চুরুলিয়ায় গিয়েছিলেন শেখ হাসিনা। ১৯ বছর পর আবারও কবির জন্মস্থানে পা রাখছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। উল্লেখ্য, আসানসোলের চুরুলিয়া গ্রামে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম। ১৯ বছর আগে সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির আমলে নজরুল জন্মশতবর্ষ উৎসবে চুরুলিয়া গ্রামে এসেছিলেন শেখ হাসিনা।

আগামী ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিনিকেতনে যাচ্ছেন ‘বাংলাদেশ ভবন উদ্বোধন’র জন্য। এ ভবন নির্মাণের জন্য বিশ্বভারতী দুই বিঘা জমি দিয়েছে। বাংলাদেশ সরকার এই ভবন নির্মাণের জন্য ২৫ কোটি রুপি দিয়েছে। ২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরকালে শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ নির্মাণের প্রস্তাব গৃহীত হয়। সেখানে থাকবে মুক্তিযুদ্ধসংক্রান্ত নানা ঐতিহাসিক তথ্য, গ্রন্থাগার, মিলনায়তন।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


বাংলাদেশ ক্যাটাগরির আরও খবর পড়ুন