নিজ অবস্থানে পৌঁছল বঙ্গবন্ধু স্যাটেলাইট

কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছেছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সমকালকে জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটটি সোমবার বিকেল পর্যন্ত ১১৮ দশমিক ৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ পর্যন্ত পৌঁছেছে। আর তাকে পৌঁছতে হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এখন শুধু শেষ মুহূর্তে তাকে এ অবস্থানে স্থাপনের অপেক্ষা। আশা করা হচ্ছে, সোমবার রাতের যে কোনো মুহূর্তে এটি ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে পৌঁছে যাবে।

সাইফুল ইসলাম আরও জানান, মঙ্গলবারই গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে এর নিয়ন্ত্রণ সংকেত পরীক্ষা করা হবে। পরীক্ষার পর থেকেই এটি গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে পূর্ণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সংশ্নিষ্ট সূত্র জানায়, গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্রের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পরও কিছুদিন এর ওপর ইতালি ও দক্ষিণ কোরিয়ার ভূ-উপগ্রহ কেন্দ্রের নিয়ন্ত্রণ থাকবে। সব ধরনের পরীক্ষার পর সংকেত প্রাপ্তি নিয়মিত হলে এটি পুরোপুরি গাজীপুর থেকেই নিয়ন্ত্রণ করা হবে। এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট বাণিজ্যিক ব্যবহারের উপযোগী করতে আরও প্রায় দু'মাস সময় লাগবে।

গত ১১ মে বাংলাদেশের স্থানীয় সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএপ লঞ্চিং স্টেশন থেকে এটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের দশ দিনের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছল।

কক্ষপথে বাংলাদেশের ১১৯ দশমিক ১ ডিগ্রি অবস্থান ১৫ বছর মেয়াদে ভাড়া নেওয়া হয়েছে রাশিয়ার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইন্টার স্পুটনিকের কাছ থেকে।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরির আরও খবর পড়ুন