এই রেফারির জন্যই ফাইনালে যাবে ইংল্যান্ড?

লুঝনিকি স্টেডিয়ামে কাল বাংলাদেশ সময় রাত ১২টায় ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। বিশ্বকাপের এই সেমিফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন তুরস্কের রেফারি চুনেত চাকির। তাঁর পরিচালনায় কোনো আন্তর্জাতিক ম্যাচে হারেনি ইংল্যান্ড। হ্যারি কেইনরা বিশ্বকাপের সেমিফাইনালে ওঠায় ‘ইটস কামিং হোম’ গানে সুর মেলাচ্ছে গোটা ইংল্যান্ড। ইংলিশরা এবার বিশ্বকাপ ট্রফি ঘরে ফিরিয়ে আনার ব্যাপারে ভীষণ আশাবাদী। খোদ ফিফাই এখন তাদের আশার পালে জোর হাওয়া লাগিয়েছে। ভ্রু কুঁচকে ভাবতে পারেন, এটা আবার কেমন কথা! কিন্তু কথা এটিই। ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে যিনি রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন, তাঁর অধীনে নাকি কোনো আন্তর্জাতিক ম্যাচে হারেনি ইংলিশরা।
ইংল্যান্ডের পাঁচটি আন্তর্জাতিক ম্যাচে এ পর্যন্ত রেফারির দায়িত্ব পালন করেছেন চাকির। একটি ইন্স্যুরেন্স প্রতিষ্ঠানে কাজ করেন এই তুর্কি রেফারি। ফিফার সেরা রেফারিদের একজন চাকির এ বিশ্বকাপে এ পর্যন্ত দুটি ম্যাচ পরিচালনা করেছেন। মরক্কো-ইরান এবং আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচ। এ দুই ম্যাচে তিনি নয়টি হলুদ কার্ড দেখালেও কাউকে লাল কার্ড দেখাননি।
সবশেষ বিশ্বকাপ বাছাইপর্বে চাকিরকে রেফারি হিসেবে পেয়েছিল ইংল্যান্ড। স্কটল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচটা ৩-০ গোলে জিতেছিল গ্যারেথ সাউথগেটের দল। তবে চাকির ক্রোয়েশিয়ার কোনো ম্যাচ পরিচালনা করেননি। ৪১ বছর বয়সী এই রেফারিকে পাওয়ায় ইংলিশ সমর্থকেরা এখন ফাইনালের স্বপ্ন দেখছেন।
তবে এই রেফারিকে নিয়ে কিছুটা দুশ্চিন্তাও আছে ইংল্যান্ডের। ২০১৪ বিশ্বকাপ বাছাইপর্বে ইউক্রেনের বিপক্ষে ম্যাচে ইংল্যান্ডের তখনকার তারকা মিডফিল্ডার স্টিভেন জেরার্ডকে লাল কার্ড দেখিয়েছিলেন চাকির। এ ছাড়াও চ্যাম্পিয়নস লিগে তাঁর লাল কার্ডে মাঠ ছেড়েছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জন টেরি। আর ফিফা ক্লাব বিশ্বকাপে লাল কার্ড দেখিয়েছিলেন ইংলিশ ডিফেন্ডার গ্যারি কাহিলকে।
তবে চাকিরের অধীনে কোনো ম্যাচ ইংল্যান্ড হারেনি—ইংল্যান্ডের ভরসার জায়গা এটিই।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


খেলা ক্যাটাগরির আরও খবর পড়ুন