সৌদি আরব খাসোগি হত্যার সব ছক কষেছে

জামাল খাসোগি হত্যা নিয়ে প্রতিদিনই নতুন নতুন তথ্য আসছে। হত্যাকাণ্ড নিয়ে আরেক বিস্ফোরক তথ্য সামনে এসেছে।

তথ্যটি হচ্ছে, সৌদি আরব খাসোগি হত্যার সব ছক কষেছে- এ কথা আগেই জানত দেশটির দুই প্রধান মিত্ররাষ্ট্র যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

অন্তত তিন সপ্তাহ আগে থেকেই এ বিষয়ে জানতে পারেন ব্রিটিশ গোয়েন্দারা। যুক্তরাষ্ট্রও এ পরিকল্পনা আগে থেকে জানত বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এক উপদেষ্টা।

এদিকে হত্যাকাণ্ডের চলমান তদন্তের মধ্যে সোমবার তুরস্ক গেছেন সৌদি আরবের প্রধান কৌঁসুলি শেখ সৌদ আল-মোজেব। ইস্তাম্বুলের প্রধান কৌঁসুলি ইরফান ফিদানের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। সৌদি কনস্যুলেটও পরিদর্শন করবেন তিনি। সাপ্তাহিক সানডে টাইমস জানায়, ব্রিটেনের গভর্নমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ) খাসোগি হত্যা পরিকল্পনার বিষয়টি আগে থেকেই জানতে পারে। হত্যার জন্য রাজপরিবারের এক প্রভাবশালী সদস্যের নির্দেশ সম্পর্কেও অবগত ছিল তারা। পরিকল্পনা বাতিল করতে রিয়াদের কাছে অনুরোধও জানিয়েছিল লন্ডন।

হত্যায় মার্কিন সংশ্লিষ্টতা নিয়ে ওবামার পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা বেন রোডস বলেন, ‘হোয়াইট হাউসের সম্মতি ছাড়া এত বড় অপরাধ সংঘটিত হয়নি।’ সোমবার সুইজারল্যান্ডের দৈনিক ট্যাগস অ্যানজেইগারকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

রোডস আরও বলেন, বিন সালমান মনে করেন, আমেরিকার সবুজসংকেত নিয়ে তিনি যা খুশি তাই করতে পারেন। আমেরিকার সবুজসংকেত নিয়ে বিন সালমান ইয়েমেনে আগ্রাসন চালিয়ে যাচ্ছেন, কাতারকে অবরুদ্ধে করে রেখেছেন এবং লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছেন।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


আন্তর্জাতিক ক্যাটাগরির আরও খবর পড়ুন