নির্বাচনের আগে ওয়াজ মাহফিলের অনুমতি না দিতে ইসির নির্দেশ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন করে ধর্মীয় ওয়াজ মাহফিলের অনুমতি না দিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সূত্র থেকে জানা জায়, মঙ্গলবার রাতে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এই সংক্রান্ত একটি চিঠি রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, যদি এরই মধ্যে কোনো ওয়াজ মাহফিলের অনুমতি দেওয়া থাকে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে তা পালন করার সুযোগ থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঘোষিত পুনঃনির্ধারিত সময়সূচি অনুসারে ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই সময়ে কোনো ধর্মীয় সভা, ওয়াজ মাহফিল ইত্যাদি অনুষ্ঠানে নতুনভাবে কোনো তারিখ নির্ধারণ না করার জন্য অথবা স্থানীয় প্রশাসন বা পুলিশ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে সভা, ওয়াজ মাহফিল না করার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে। তবে যেসব ধর্মীয় সভা, ওয়াজ মাহফিলের তারিখ এরইমধ্যে নির্ধারিত হয়েছে তা রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিয়ে আয়োজন করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, পূর্ব নির্ধারিত ও বিশেষ বিবেচনায় ধর্মীয় সভা, ওয়াজ মাহফিলে কোনো প্রার্থী, রাজনৈতিক দলের সদস্য বা কেউ নির্বাচনী প্রচারণা বা কারো পক্ষে বক্তব্য না দেওয়ার জন্য নির্বাচন কমিশন বিশেষভাবে নির্দেশনা দিচ্ছে।

একই সঙ্গে নির্দেশনাটি প্রতিপালনের জন্য সভা, ওয়াজ মাহফিলে রিটার্নিং কর্মকর্তা একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত করবেন বলেও কমিশন সিদ্ধান্ত নিয়েছে।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


বাংলাদেশ ক্যাটাগরির আরও খবর পড়ুন