আজ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের আজ রোববার শেষ দিন। মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরা বিকেল ৫টার মধ্যে নিজে বা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

পাশাপাশি আজকের মধ্যেই রাজনৈতিক দলগুলোকে তাদের বৈধ প্রার্থীর নামের তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হবে। আগামীকাল সোমবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপরই শুরু হয়ে যাবে আনুষ্ঠানিক ভোট উৎসব। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ সালের ১৬(২) ধারা অনুযায়ী, বৈধ একাধিক প্রার্থীর মধ্য থেকে দলের সভাপতি/সাধারণ সম্পাদক বা সমমর্যাদাসম্পন্ন কোনো ব্যক্তির স্বাক্ষরে একজনকে প্রতীক বরাদ্দের জন্য চিঠি পাঠাতে হবে। দলের পক্ষ থেকে একজনকে প্রতীক বরাদ্দের চিঠি পাঠানো হলে বাকিদের মনোনয়নপত্র স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

নির্বাচন কমিশন কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, যদিও আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। তবে এর আগেও অনেকেই প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।

৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে তিন হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট দুই হাজার ৫৬৭টি, আর স্বতন্ত্র ছিল ৪৯৮টি।

মনোনয়নপত্র বাছাইকালে দুই হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে আপিলের আবেদন করেন ৫৪৩ জন। গত তিন দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন মোট ২৪৩ জন।

নির্বাচন আচরণবিধিমালা অনুযায়ী, ভোট গ্রহণের ২১ দিন আগে প্রার্থীরা প্রচার শুরু করতে পারেন। ৩০ ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হবে। সে হিসেবে ১০ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু হচ্ছে।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


বাংলাদেশ ক্যাটাগরির আরও খবর পড়ুন