বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু ১৯ মে

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১ আগামী ১৯ মে বাণিজ্যিক কার্যক্রম শুরু করছে। বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোকে সম্প্রচার সেবা দেয়ার মাধ্যমে এ কার্যক্রম শুরু হবে।

১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বর্ষপূর্তির আগে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘অভ্যন্তরীণ বাজার থেকেই ৮ বছরের মধ্যে স্যাটেলাইট উক্ষেপণের খরচ উঠে আসবে।’

২০১৮ সালের ১২ মে, বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উক্ষেপণ করা হয় দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

উক্ষেপণের ৬ মাস পর ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়ার কাছ থেকে স্যাটেলাইটের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ। এখন গাজীপুরের তেলিপাড়া ও রাঙামাটির বেতবুনিয়া থেকে দেশের প্রকৌশলীরা নিয়ন্ত্রণ করছে বিএস-১।

দেশের উপকূলীয় দ্বীপ ও দুর্গম অঞ্চলগুলোতে টেলিযোগাযোগ সেবা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও সাইবার নিরাপত্তায়ও নিজস্ব স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

অভ্যন্তরীণ বাজার ছাড়াও বঙ্গবন্ধু স্যাটেল্যাইটের ৪টি ট্রান্সপন্ডার ভাড়া দেয়ার বিষয়ে ফিলিপিন্সের সঙ্গে আলোচনা শেষ পর্যায়ে রয়েছে বলে জানান তিনি। সেবা নেয়ার আগ্রহ দেখিয়েছে নেপালও।




  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত


বাংলাদেশ ক্যাটাগরির আরও খবর পড়ুন